রাত-পোহালেই সদরে ভোট

রাত-পোহালেই সদরে ভোট
অন্তিক চক্রবর্তী :

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে মাঠে গড়ালো ভোট। রাত পোহালেই ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে কক্সবাজার সদর উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। 
কক্সবাজার পৌরসভা, ঝিলংজা ইউনিয়ন, খুরুস্কুল ইউনিয়ন, পিএমখালী ইউনিয়ন, ভারুয়াখালী ইউনিয়ন এবং চৌফলদন্ডী ইউনিয়নের ৮২ টি ভোট কেন্দ্রে মোট ২ লক্ষ ২২ হাজার ৯৯৬ জন ভোটার রয়েছে। এরমধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ১৯ হাজার ২৯৪ জন। মহিলা ভোটার ১ লক্ষ ৩ হাজার ৭০২ জন। ৮২ টি ভোট কেন্দ্রে মোট ভোটকক্ষ (বুথ) রয়েছে ৫৯৮ টি। তারমধ্যে স্থায়ী বুথ ৫৫৪ টি এবং অস্থায়ী বুথ ৪৪টি। ০৮ মে (বুধবার) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। 
কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান (পুরুষ)  রশিদ মিয়া এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় শুধুমাত্র চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণ করা হবে। 

এদিকে চেয়ারম্যান পদে হাড্ডাহাড্ডি লড়াই হবে দুজন প্রার্থীর মধ্যে। তাদের একজন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র মুজিবুর রহমান, অপরজন কক্সবাজার পৌরসভার চারবারের নির্বাচিত চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নুরুল আবছার। শুরুতে পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও শেষে তিনজন নির্বাচন থেকে সরে দাঁড়ান। 
অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন অধ্যাপিকা রোমেনা আক্তার এবং চম্পা উদ্দিন। 
কক্সবাজার সদর উপজেলা নির্বাচনকে ঘিরে দু দলে বিভক্ত আওয়ামী লীগ নেতৃবৃন্দ। নির্বাচনের শুরুর দিকে নুরুল আবছারের পক্ষে তেমন জনসমর্থন দেখা না গেলেও কক্সবাজার পৌরসভার বর্তমান মেয়র ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহমুদুল করিমসহ নেতাকর্মীরা মাঠে নামার পর তাঁর পক্ষে জোর প্রচারণা শুরু হয়। 
এদিকে মুজিবুর রহমানের পক্ষে মাঠে নামেন কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলামসহ পৌর আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১২ টি ওয়ার্ডের নেতা–কর্মী ও পাঁচটি ইউনিয়নের সাবেক ও বর্তমান কয়েকজন ইউপি চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি নজিবুল ইসলাম বলেন, গত পাঁচ বছরে মুজিবুর রহমানের নেতৃত্বে কক্সবাজার পৌরসভার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন হয়েছে। তাঁরই ধারাবাহিকতায় এবার তিনি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলে পুরো সদর উপজেলার চিত্র পাল্টে যাবে।

আনারস প্রতীকের প্রার্থী মুজিবুর রহমান মেয়র নির্বাচিত হওয়ার আগে ঝিলংজা ইউনিয়নের টানা ১৪ বছর ইউপি চেয়ারম্যান ছিলেন।
কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরী বলেন, দুর্নীতি, দখল বাণিজ্য, লুটপাট ঠেকাতে নুরুল আবছারকে বিজয়ী করতে হবে। নুরুল আবছার যোগ্য লোক, তিনি চেয়ারম্যান নির্বাচিত হলে মানুষ ন্যায়বিচার পাবেন। জনগনের বিপুল ভোটে আবছার মেয়র নির্বাচিত হবেন বলে আশাবাদী মাবু।

গত সোমবার (০৬ মে) কক্সবাজার পৌরসভার বৈদ্যঘোনা এলাকায় গণসংযোগ কালে মুজিবুর রহমান বলেন, সদর উপজেলার আওতাধীন ইউনিয়ন সমূহের গ্রাম কে শহরে রুপান্তর এবং স্মার্ট সদর উপজেলা বির্নিমানে কক্সবাজার সদর উপজেলার সাধারণ জনগণ ঐক্যবদ্ধ। আগামী ০৮ মে ব্যালট বিপ্লবের মাধ্যমে জনগণ নতুন দিনের সূচনা করবে। 

অপর প্রার্থী নূরুল আবছার বলেন, গণসংযোগে আমি মানুষের মোটর সাইকেল প্রতীকের পক্ষে অভূতপূর্ব সর্মথন পেয়েছি। আমি মানুষের কাছে ঋণী। কালো টাকা, পেশি শক্তির মাধ্যমে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা চালানো হলেও এবার তা সফল হবে না। সাধারণ মানুষের রায় আমাকে জয়যুক্ত করবে।

এদিকে সদর উপজেলায় উপযুক্ত প্রার্থীকে নির্বাচিত করতে চান বলে জানান সাধারণ ভোটারেরা। 

সচেতন মহল বলছেন সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থীর জয়–পরাজয় নির্ধারণে মূখ্য ভূমিকা রাখবে কক্সবাজার পৌরসভার ভোটারেরা৷
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.